Saturday, September 17, 2016

কুয়েটের দিনরাত্রি



আমি মুবিন। ফেইসবুক আইডি মুবিন হাসান। আমি কুয়েটে পড়ি।
অপরিচিত কারও সাথে এভাবেই নিজের পরিচয় দেই আমি।
কুয়েটে পড়ার ইচ্ছা আমার একদম ছিল না। ছিল, তবে সেটা ছিল বুয়েট। আই ইউ টি মেকানিক্যাল, ডি ইউ সি এস ই ছেড়ে আমি ভর্তি হলাম কুয়েট এ। ইঞ্জিনিয়ারিং পড়ার জন্য। বাবার ইচ্ছা। আমার বাবা মা গর্ব করে বলবে- আমার এক মেয়ে ডাক্তার, আর এক ছেলে ইঞ্জিনিয়ার। শুধু এজন্য।
হিমুর বাবা হিমুকে মহাপুরুষ বানাতে চেয়েছিলেন। আমার বাবা আমাকে বানাতে চান আদর্শ ছাত্র। হিমু মহাপুরুষ না হয়ে হয়েছিল ভন্ড। আর আমি আদর্শ ছাত্র হতে গিয়ে যে কি হচ্ছি তা আমি নিজে জানি না, আল্লাহ্‌ই জানেন।
মহাপুরুষদের বিশ্বজগতের প্রতি কোন মায়া থাকে না। পায়ে কোন জুতো থাকে না। পাঞ্জাবি থাকে কিন্তু পাঞ্জাবীর পকেট থাকে না।
আদর্শ ছাত্রদের কোন গার্লফ্রেন্ড থাকে না। বন্ধু থাকে খুব কম, আর বান্ধবী- সে তো দূরের কথা। কাঁধে ব্যাগ থাকে, হাতে বই অথবা খাতা।
মহাপুরুষদের সাথে আদর্শ ছাত্রের একটা মিল আছে। সেটা হচ্ছে- মায়া অথবা আবেগ। এদের দুজনারই এই জিনিশটা কম থাকতে হয় বা থাকে না। এজন্যই আদর্শ ছাত্ররা ভাল বন্ধু হতে পারে না, পারে না ভাল খেলোয়াড় হতে অথবা ভাল বয়ফ্রেন্ড হতে।
হিমুর সাথে আমার একটা জায়গায় অদ্ভুত মিল আছে। হিমুর প্রতিটা বইয়ে আমি দেখেছি তাকে মায়া থেকে বের হয়ে আসতে। আমার ক্ষেত্রেও একই ঘটনা কয়েকবার ঘটেছে বা ঘটছে।  তবে ব্যাপারটা কখনই সহজ কোন কাজ নয়। প্রতিবারই আমার খবর হয়ে গেছে।
­­­­­­­­

No comments:

Post a Comment