Friday, November 17, 2017

কম্পিউটার প্রোগ্রামিং ও বাইসাকেল রাইডিং| Computer Programming & Bicycling | MUBIN


আজকে হঠাৎ মোবাইলে একটি গেম খেলার সময় মনে হল আমরা কেন প্রোগ্রামিং শিখব সেটা নিয়ে কিছু লিখা যায়। মূলত যাদের প্রোগ্রামিং নিয়ে খুব সামান্য ধারণা আছে এবং যারা শিখতে চাও তাদের প্রোগ্রামিং সম্পর্কে আগ্রহী করে তোলার জন্যই এ লেখাটি।
এক কথায় প্রোগ্রামিং মানে হল প্রোগ্রাম বা সফটওয়্যার বানানো। আমরা কম্পিউটারে যা ব্যবহার করি সবই একেকটা প্রোগ্রাম। একটি নির্দিষ্ট ভাষা ব্যবহার করে এগুলো লেখা হয়। যে ভাষা ব্যবহার করে এগুলো লিখা হয় তাকে প্রোগ্রামিং ল্যাংগুয়েজ বলে।
প্রোগ্রামিং শিখতে গেলে প্রথমে যেই প্রশ্নটা আসবে সেটা হল কেন আমরা প্রোগ্রামিং শিখব? উত্তর খুব সোজা! কম্পিউটারকে চালানোর জন্য প্রোগ্রামিং শিখব! তুমি হয়ত বলতে পার এই যে মিডিয়া প্লেয়ারে দুইটা ক্লিক করলেই গান চালু হয়ে যাচ্ছে অথবা মাউসের দুটো ক্লিকেই যে কোন গেমস আমি খেলতে পারছি কিন্তু প্রোগ্রামটা কোথায়?
কিন্তু সত্যি কথা হল কম্পিউটার একটা বোকা যন্ত্র। নিজে কিছু করার ক্ষমতা এর নেই। একে দিয়ে কাজ করিয়ে নিতে হয়। তুমি চাইলে ১০০ মানুষের কাজ এই কম্পিউটার দিয়ে করিয়ে নিতে পার। আর করিয়ে নেওয়াটাই হল প্রোগ্রামিং। অর্থাৎ একটি নির্দিষ্ট প্রোগ্রাম সেট করে দেওয়ার পরই তুমি যে কোন কাজ করতে পারছ। যেমন তুমি গান শুনতে পারছ, এনিমেশন বানাতে পারছ অথবা গেমস খেলতে পারছ। তাহলে কেমন হয় যদি তুমি নিজেই একটা প্রোগ্রাম বানিয়ে ফেলো? হতে পারে সেটা গেমস অথবা অন্য কিছু।
একটা কথা সহজেই বোঝা যাচ্ছে যে কম্পিউটারকে চালানো প্রোগ্রামিং ছাড়া অসম্ভব। তাছাড়া এটা অসম্ভব মজার একটি জিনিস। একবার তুমি করা শুরু করলেই বুঝতে পারবে। আমি একথা মোটামোটি নিশ্চিতভাবেই বলতে পারি একবার তুমি প্রোগ্রামিং করা শুরু করলে হয়ত দেখা যাবে গেমস খেলার চেয়ে গেমস বানানোতেই তোমার আগ্রহ বেশি হয়ে যাচ্ছে।
আগেই বলে রাখি, ইহা একটি যাচ্ছেতাই মটিভেশনাল ভিডিও। আমার মত একেবারে বাচ্চা ছেলেদের জন্য। হাই-স্কুল-কলেজ লেভেলের পোলাপানদের জন্য। অবশ্যই এক্সপার্টাইজদের জন্য না। কম্পিউটার প্রোগ্রামিং কি? কেন? কিভাবে শুরু করব? এইটা দিয়ে কি করে? এইসব হাবিজাবি প্রশ্নের উত্তর হয়তোবা এই ভিডিওতে পেতে পারেন। আমার কোনো ভিডিওই intentionally বানানো না। তাই ব্যাকগ্রাউন্ড ignore করবেন।
ওহ, আমার পরিচয়টাই তো দিলাম না। আমার নাম মুবিন। পুরো নাম মোঃ মাহমুদুল হাসান মুবিন। কুয়েটে EEE তে পড়েছি।আর হ্যাঁ, আমার ইউটিউব চ্যানেলে subscribe বাটনে ক্লিক করতে ভুলবেন না কিন্তু!!
সবাইকে ধন্যবাদ। ভাল থাকবেন সবসময়। 🙂
ধন্যবাদ।

1 comment: