VideoBar

This content is not yet available over encrypted connections.

Monday, May 9, 2016

ডায়েরির পাতা থেকে

( সময়টা ছিল একটু ক্রিটিকাল। HSC exam শেষ করে পরদিনই ঢাকায় এসে হোস্টেল এ উঠেছি।
আমার ছোট্ট একটা ডায়েরি ছিল। মাঝে মাঝে দুই এক লাইন করে লিখতাম। বেশি লিখতাম যখন মন খারাপ থাকতো।বহুদিন পরে হঠাৎ ডায়েরিটা পড়তে গিয়ে মনে পড়ে গেলো আমার ঢাকার হোস্টেল লাইফের সেই দিনগুলো। একই সাথে অনেক আনন্দের ও কষ্টের সংমিশ্রণ ছিল সেই দিনগুলো। )

১৮/০৬/২০১১
ছোট্ট একটা রুম।

আমরা চারজন থাকি। আমি, নয়ন, তৌহিদুল  আর তান ভাই। চারজনের চারটা টেবিল মুখোমুখি। চেয়ার রাখার জায়গা নাই। আমাদের বেডটাই আমাদের চেয়ার। রুম অনেক ছোট। আমি আর তৌহিদুল engineering কোচিং করছি OMECA তে। নয়ন আর তান ভাই ভার্সিটি কোচিং করছে UCC তে।

আমাদের হোস্টেলটা পূর্ব রাজাবাজার, ফার্মগেট এ। আমরা কয়েকজন স্কুল ফ্রেন্ড মিলে উঠেছি। আমি, শাকিল, সৈকত, তৌহিদ, নয়ন।

আমি, তৌহিদ, নয়ন রংপুর ক্যান্টনমেন্ট কলেজ থেকে। সৈকত ঢাকা রেসিডেন্সিয়াল থেকে, শাকিল রংপুর গভঃ কলেজ থেকে।

শাকিল, সৈকত অনেক দায়িত্ববান ছেলে। ওরাই ঢাকার এই হোস্টেলটা ঠিক করেছে।

১৯/০৬/২০১১
আমি অধিকাংশ সময়ই পড়ার চেষ্টা করছি।

নয়ন ফোনে কোন জানি বান্ধবীর সাথে কথা বলছে। নয়নের অনেকগুলা বান্ধবী আছে। কিন্তু একটাও ওর  gf না। ওর কোনো  gf নাই। নয়ন ওদেরকে খুব কমই ফোন দেয়, ওর বান্ধবীরাই ওকে বেশি ডিস্টার্ব করে। নয়ন ছেলেটা ভাল ছেলে। তবে একটু চঞ্চল টাইপের। আর পড়াশুনা করতে চায় না। ও যেন পড়াশুনা করে আন্টি এ জন্যই ওকে আমার সাথে রেখেছেন।
তৌহিদুল  ঘুমাচ্ছে। ছেলেটা সারাদিনই ঘুমায়।

২০/০৬/২০১১
তান ভাই সিগারেট খাচ্ছে। তান ভাইয়ের কাজ দুইটা-
১. সিগারেট খাওয়া
২. গার্লফ্রেন্ডের সাথে কথা বলা ।

এতদিন হয়ে গেল আমি উনাকে কখনো বই নিয়ে বসতে দেখি নি। উনার কোন বই খাতা নেই। কে বলবে যে উনি admission coaching করছেন? উনার লজিক একটা- “আমার বাপের টাকা আছে তাই আমি প্রাইভেট ভার্সিটি তে পরব। আমার বাপের টাকা দিয়া আমি সিগারেট খাব, তাতে কার কি বলার আছে? ”

তাই  উনি সারাদিন খান-দান, ঘুমান, gf এর সাথে কথা বলেন আর বিড়ি খান।
তবে হ্যাঁ, ওনার মনটা অনেক ভাল।

২১/০৬/২০১১
তান ভাই সিগারেটের ধোঁয়াগুলো আমার মুখের কাছে ছাড়ছে।  না, আমার তেমন কোন প্রব্লেম হচ্ছে না। মাঝে মাঝে শুধু মাথাটা ঝিম ঝিম করে উঠছে। ঐটা কোন ব্যাপার না। অভ্যাস হয়ে যাবে।

২২/০৬/২০১১
আমি তান ভাইকে সিগারেট এর ব্যাপারে কিছু বলি না। কারন বলে কোন লাভ নাই। উনার বাপের টাকা দিয়া উনি সিগারেট খাবেন, তাতে আমার কি বলার আছে?

উনার বাপের টাকা দিয়া রুম ভাড়া নিয়া আমার সাথে থাকেন তাতেইবা আমার কি বলার আছে? এইতো  মাত্র ৪ টা মাস। তারপর তো আর  সিগারেটের ধোঁয়া ছাড়ার মতো কেউ থাকবে না। আর উনি তো মানুষ হিসেবে ভাল। প্রব্লেম একটাই- সিগারেট। উনার নাকি রুম এর বাইরে গিয়া সিগারেট খাইতে ভাল লাগে না।

তান ভাইয়ের উপদেশ শুনতে আমার ভালই লাগে। সব উপদেশগুলো অভিজ্ঞতালব্ধ প্রেমভালবাসা সম্পর্কিত। ভবিষ্যতে কাজে দিলেও দিতে পারে।

২৩/০৬/২০১১
নয়ন তবুও তান ভাইকে smoking এর ব্যাপারে বলে। ওর asthma র সমস্যা আছে।  তবে বলে কাজ হয় না।

তৌহিদ কিছু বলে না। ওর জ্বর বা মাথাব্যাথা হলে ও নিজেই সিগারেট খায়। ওর নাকি Napa ট্যাবলেট কাজ করে না। সিগারেট খাইলে মাথাব্যাথা ভাল হয়- আগে জানতাম না।

২৪/০৬/২০১১
আমি integration এর অংক করছি। অনেক ফর্মুলা। নতুন কিছু টেকনিক শিখেছি। Integration আমি ভালই পারি।

২৫/০৬/২০১১
পলক ভাইয়া ওনার এক friend কে নিয়ে এসেছিলেন। কিছুক্ষনক গল্প করলেন। ফুচকা খাওয়ালেন। কথা বলে অনেক ভাল লাগলো।

পলক ভাইয়া আমার কাজিন। বুয়েটে পড়েন। আমি ছোট থেকেই আম্মুর মুখে ওনার কথা শুনে আসছি। ভাইয়া বলল কোন সাবজেক্ট এ পড়ার ইচ্ছা? আমি ভাব ধরে বললাম- EEE বা CSE পেলে পড়ব, না পেলে পড়ব না। মনে মনে বললাম, একটা  সাবজেক্ট পাইলেই হইলো।

২৬/০৬/২০১১
জামাল ভাইয়া আমার জন্য আনারস নিয়ে এসেছেন। আমার জ্বর শুনে আদ্ভুত ভালো এই মানুষটা মোহাম্মদপুর থেকে ছুটে এসেছেন। উনি বললেন যে কোন সমস্যা হলেই উনাকে ফোন দিতে।

আমি জামাল ভাইয়াকে কোন সমস্যার কথা বললাম না। জামাল ভাইকে কাছে পেয়ে মনে একটা সাহস পেলাম- আমি ঢাকায় একা নই।

২৭/০৬/২০১১
ঢাকায় এসে এই প্রথম জ্বর এসেছে। জ্বরে আমার তেমন কোনো খারাপ লাগছে না। আম্মু আনারস খেতে বলেছে। ফার্মগেটের আনারস ডেইলি খাচ্ছি আর দিব্যি কোচিং করছি।

বুয়েটের ভাইয়াদের দেখতে ভালো লাগে, তাদের কথা শুনতে ভাল লাগে। তাদের নেয়া ক্লাসগুলোও অসাধারন লাগে। এক এক ভাই এক এক রকম। দেখলেই ব্রিলিয়ান্ট মনে হয়।

২৮/০৬/২০১১
ইদানিং আমি ঘুমের মধ্যে স্বপ্নেও ম্যাথ করা শুরু করেছি। স্বপ্নে দেখি কোন ভাই জানি আমাকে শর্টকাট শিখাইতেছেন। মানুষ দিনে যা করে রাতে তাই নাকি স্বপ্ন হিসেবে দেখে।
অনেক গনিতবিদ তাদের problem নাকি স্বপ্নেই solve করে ফেলতেন। ওরা স্বপ্নে বের করতেন নতুন থিওরি । আর  আমি স্বপ্নে বের করি ম্যাথ এর শর্টকাট ফর্মুলা...

প্রোবাবিলিটি ও একটি তাসের প্যাকেট

তখন আমি ইন্টারে পড়ি। রংপুর ক্যান্টনমেন্টে।
সেকেন্ড ইয়ারের প্রথম দিকের কথা। probability'র অংকগুলো বেশ ঝামেলা করছে। একটা কিছু বুঝি না। তাসের অংক দিয়ে ভরা।
জন্ম থেকে এই পর্যন্ত তাসের কার্ড দু চোখে দেখার সৌভাগ্য হয় নি।
"তাস খেললে পুলিশ ধরে"- এই টাইপের কথাবার্তা ছোটবেলায় শুনেছিলাম।
মাথায় ভূত চাপল কার্ডের প্যাকেট কিনব। পরদিন ক্লাস শেষে ছুটে গেলাম জেলা পরিষদ সুপার মার্কেটে। বেছে বেছে ঢুকলাম বড় একটা দোকানে।
-মামা card এর প্যাকেট আছে?
-card মানে?
-মানে তাসের প্যাকেট।
দোকানদার অদ্ভূত দৃষ্টিতে আমার আমার আপাদমস্তক তাকালেন ।
-ক্যান্টের স্টুডেন্ট?
বুঝতে পারলাম ইউনিফর্ম দেখেই বেটা ধরে নিয়েছে।
মাথা নেড়ে বললাম- হুম।
-আছে কিন্তু দেয়া যাবে না।
-কেন...দেয়া যাবে না কেন...?
অপর পাশ থেকে ডাক আসলো- এই ছেলে…
আমি মাথা তুলে তাকালাম। মধ্যবয়স্ক ভদ্রলোক। অন্য client.
-জ্বি ভাই।
-আমাকে দেখে কি ভাই মনে হয়?
- জি না মানে sorry আংকেল।
-নাম কি?
-মুবিন।
-পুরো নাম বলো।
-মাহমুদুল হাসান মুবিন।
-কোন ক্লাস?
-ক্লাস টুয়েলভ।
-তাস দিয়ে কি করবা?
-অংক শিখব আংকেল, প্রোবাবিলিটির অংক।
-ফাইজলামি পাইছ?
-না আংকেল, সত্যি সত্যি। তাসের প্যাকেটে কয়টা কার্ড থাকে, সাদা কয়টা, লাল কয়টা, টেক্কা কয়টা এগুলো জানতে হয়।
-আমারে কি তুমি পড়ালেখা  শিখাচ্ছ? আমাদের যুগে কি পড়াশুনা ছিল না?  আমরা কি পড়াশুনা করি নাই?
আমি চুপ মেরে গেলাম। নীরবতাই উত্তম পন্থা।
-বাবা কি করে?
-চাকরি। DPHEতে। Department of Public Health Engineering.
- দাও,তোমার আব্বুর নাম্বারটা দাও। একটু বয়ান করে দেই তাঁর ছেলে কি করে বেড়াচ্ছে...
-না মানে আংকেল লাগবে না- আমি আর কার্ড কিনব না। আর আমি আসলে আংকেল খারাপ ছেলে না..
-দেখো ছেলে,বাবা-মা  টাকা পয়সা খরচ করে পড়াশুনার জন্য- তাস খেলার জন্য না..বুঝলা…?
আমি পুরাই বোকা বনে গেলাম। একটুর জন্যে কেঁদে দিলাম না। মেসে থাকি। কান্না দেখারও কেউ নেই। আম্মুই তো বলেছে, ছেলে মানুষ- কাঁদতে নেই। আমি দ্রুত কেটে পড়লাম।
অন্য এক দোকানে গেলাম- সেও ভাগিয়ে দিল।

নিজের উপর প্রচণ্ড রাগ হল। বুঝতে পারলাম- বোকামিটা করেছি কলেজ ড্রেস পড়ে এসে।
পরদিন গেলাম সিভিল ড্রেসে।আগে কিনলাম ব্রেসলেট- পরে কিনলাম তাসের প্যাকেট । discrete math এর আরও একটা বই কিনলাম। জিদ করে ঐ দিনই শেষ করে দিলাম প্রোবাবিলিটির সবগুলো অংক। crystal clear.
HSCর পড়ে বাসায় এসে শো-কেসের এক কোনে লুকিয়ে রেখেছিলাম প্যাকেটটা। ভার্সিটিতে উঠলে হয়তোবা কার্ড খেলা শেখা যাবে।

অনেক দিন কেটে গেছে। ঘটনাটা কাউকে বলার সাহস পাই নি। আজ সাহস করে লিখে ফেললাম।
কুয়েট লাইফের অনেকটা সময় পার হয়ে গেছে… কার্ড খেলা এখনো শেখা হয়ে ওঠে নি। হয়তোবা শো-কেসের কোনের কার্ডগুলা সব নতুনই আছে। খুলে দেখারও সময় হয় নি...

আমার maximum বন্ধুই কার্ড খেলতে পারে। আমি শুধু হা করে চেয়ে দেখি। বন্ধুরা বলে- “কি দোস্ত কি করলা লাইফটাতে... না পারলা কার্ড খেলা শিখতে, না পারলা অন্য কিছু করতে...”

আমি আবারও চুপ মেরে যাই। মনে পড়ে যায় সেই আংকেল এর কথাগুলো...মনের অজান্তেই shuffle করতে থাকি- চার তেরোয় বায়ান্ন... হরতন,রুইতন,ইশকাবন, চিরিয়া...........

একজন ব্রয়লার মুরগী ও একটি মুরগীর ফার্ম

স্কুল লাইফে অনেকটা বান্দর টাইপের ছিলাম(যা এখনো সুপ্ত প্রতিভা হিসেবে বর্তমান)। একসময় দেখলাম বান্দর+আমি= বান্দরামি আর পড়াশুনা একসাথে হলেও একটাও পারফেক্টলি হয় না। বান্দরামি বাদ দিলাম। হাতে থাকল পড়াশুনা এবং শুধুই পড়াশুনা। View Photo
কলেজ লাইফে ছিলাম দেশী মুরগী.. ভেবেছিলাম মাত্র কয়েকদিন কষ্ট...ভার্সিটি লাইফে কত কি করবো, আকাশে ডানা মেলে উড়বো.. etc. etc.

সাধনায় সিদ্ধি লাভ। সাথে আল্লাহর ইচ্ছা। একসাথে অনেকগুলা varsity তে চান্স পেয়ে গেলাম। DU CSE, IUT ME, KUET EEE, RUET EEE, CUET এ xm দিলাম না.. (ভাই, একটু ভাব নিলাম আর কি!!! মাইন্ড কইরেন না।) BUET আমারে ওয়েটিং এ রাখল(আমার প্রতিভার মূল্য বুঝল না :P),পরে URP তে ডাকল। মনে কষ্ট পেলাম। খানিকটা হতাশও হলাম। গেলাম না। ভর্তি হলাম KUET EEE তে। দুধের সাধ ঘোলে মিটল।

কুয়েট লাইফের অনেকটা সময় পার হয়ে গেছে। এখানে ভাল সিজিপিএ এর জন্যে অনেক বেশী পড়াশুনা করতে হয়। (গুণীজনরা বলেন CGPA matters!!!)
এখানে আমি রীতিমতো একজন ব্রয়লার মুরগী.. দেশী থেকে ব্রয়লার মুরগী..(আমি একাই না কিন্তু, আমার মত বেশ কয়েকজন আছে!!!)

ক্লাস চলার সময় daily report লিখা.. programming lab এর আগে ধুমাইয়া প্রাকটিস করা.. lab test, quiz, viva.. এরপর মাথা গরম হয়ে গেলে paracetamol খেয়ে আবার পড়তে বসা.. PL, SPL এ ডেইলি ১৮ ঘন্টা ধুমাইয়া পড়া.. পারলে বাথরুমে গিয়া সিগন্যাল বা নিউমেরিকাল মেথডের ফর্মুলা আওড়ানো....
আর টার্ম ফাইনাল xm এর আগে ৩ ঘন্টা করে ঘুমানো..

দুপুর বেলা ভাতের বদলে পাউরুটি আর কলা খেতে দেখে আপনি আবাক হতে পারেন.. কিন্তু না.. ডাইনিং এ তো আপনি আর বই নিয়ে যেতে পারেন না.. তাই রুমেই পাউরুটি খাওয়ার পাশাপাশি একটা chapter রিভাইস দিয়ে xm দিতে গেলে সমস্যা কি? সময়তো বাঁচল…এটাই লাভ। শুধু বেঁচে থাকার জন্যই তো খাওয়া তাই না??

রাস্তায় হাঁটতে হাঁটতে মোবাইল গুতাইতে দেখে হয়তো ভাবছেন fb তে কোনো ফ্রেন্ডের সাথে চ্যাট করছি.. কিন্তু না… হয়তো স্ক্রিন এ ঐটা electromagnetic field এর দাঁতভাঙা কোন সূত্র অথবা ইলেক্ট্রনিক্স এর বিদঘুটে কোনো সার্কিট।

বাসা থেকে টিউশন করাতে মানা আছে। তবুও পড়াশুনার একঘেয়ামী কাটানোর জন্য একটা টিউশনী করাতাম(ছাত্র কিন্তু স্টুডেন্ট না!)। স্টুডেন্টের সাথে গল্প করে মনটা একটু হলেও হালকা হতো। ফুলবাড়ি থেকে গোয়ালখালি... মনে মনে ভাবতাম পলাশী থেকে শাহবাগ যাচ্ছি... term final এর আগে মাথায় ভূত চাপল, একটা হাবিজাবি lame excuse দিয়ে টিউশনীটাও বাদ দিলাম। স্টুডেন্ট গেলো… হাতে থাকল শুধুই পড়াশুনা।

ব্যাপারগুলো হাস্যকর হলেও অনেকটা কষ্টের। বন্ধুরা বলে পড়াশুনার বাইরেও নাকি জীবনের একটা বড় অংশ আছে। অনেক চেষ্টা করেও সেটা খুঁজে বের করতে পারি নি। বন্ধুরা দিনভর FIFA খেলে আর আমি অবাক হয়ে দেখি.. বন্ধুরা চা এর দোকানে বসে ঘন্টার পর ঘন্টা আড্ডা মেরে কাটিয়ে দেয়- আমি মনেমনে ভাবি কেমনে সম্ভব? বন্ধুরা বরাবরই একটা প্রশ্ন করে- এত পড়িস ক্যারে? আমি বরাবরের মতই চুপ মেরে যাই।

দুদিন হল আমার টার্ম ফাইনাল শেষ হয়েছে। পাঁচদিন পর ক্লাস শুরু। ইচ্ছা করছে আকাশে একটা উড়াল দিতে। পাখিরা ইচ্ছা করলেই আকাশে উড়তে পারে, মুরগীরা পারে না।
দিন দিন মুরগী হয়ে যাচ্ছি। আমার জন্য একটু দোয়া কইরেন যাতে মুরগী থেকে মানুষ হতে পারি।

প্রোগ্রামিং এরগল্প: Coding: the basics (Coding, coding & only coding)

কোডগুলো “CodeBlocks” এ করা। অন্য কম্পাইলার (যেমনঃ Boreland C++, Devc++, Turbo C) এ একটু ঝামেলা করতে পারে। given কোডের main()এর পূর্বে void অ্যাড করলে আর ঝামেলা হবে না আশা করি। Codeblocks এ void টা by default. Happy Coding :) 
 
1. 1+2+________+n
#include<stdio.h>
#include<conio.h>
int main()
{ float a,n;
float sum=0;
scanf("%f",&n);
for(a=1;a<=n;a++)
{
sum=sum+(1/a); }
printf("%f",sum);
}
2. 10 er ghorer namota
#include<stdio.h>
#include<conio.h>
main()
{
int i,j;
for(i=1;i<=10;i++)
{
for(j=1;j<=10;j++)
{
printf("%4d",i*j);/*4 ghor pore print korbe*/
}
printf("\n");
}
return 0;
}
3. cg
#include<stdio.h>
int main(){
int i,n;float c[15] ;float g[15];float sum1=0,sum2=0,a1,a2,cg;
printf("*******************************************************************************\n");
printf("calculation of cg:\n");
scanf("%d",&n);
printf("enter credit:");
for(i=1;i<=n;i++)
{scanf("%f",&c[i]);}
printf("enter gpa:");
for(i=1;i<=n;i++)
{scanf("%f",&g[i]);}
for(i=1;i<=n;i++){a1=c[i]*g[i]; sum1=sum1+a1;}
for(i=1;i<=n;i++) {a2=c[i]; sum2=sum2+a2;}
cg=sum1/sum2;
printf("cg=%f",cg);
return 0;
}
4. cosx
#include<stdio.h>
#include<conio.h>
#include<math.h>
int main()
{
int fact(int m);
int a,i,m;
float s=0,t,x;
printf("Enter the value of x in DEGREE:");
scanf("%f",&x);
x=(x*3.1416)/180;
for(i=1;;i++)
{
t=(pow(-1,i-1)*pow(x,2*i-2))/fact(2*i-2);
s=s+t;
if(t<.001)
break;
}
printf("\nThe value of cosx=%.2f",s);
getch();
}
int fact(int m)
{
int a;
if(m==0)return(1);
else
a=m*fact(m-1);
return(a);
}
5. e^x

#include<stdio.h>
#include<conio.h>
#include<math.h>
int main()
{
int fact(int f);
float x,a,sum=1;int i;
printf("enter x:");
scanf("%f",&x);
for(i=1;;i++)
{
a=pow(x,i)/fact(i);

sum=sum+a;
if(a<.0001)
break;

}
printf("%.2f",sum);
getch();
}
int fact(int f)
{float j,sum1=1;
for(j=1;j<=f;j++){sum1=sum1*j;}

return(sum1);
}
6. fibonacci
#include<stdio.h>
#include<conio.h>
int main()
{
int i,n,f1=1,f2=1,fn;
printf("\nHow many numbers do you want to display:");
scanf("%d",&n);
if(n==1)
printf("%d",f1);
else if(n==2)
printf("%d,%d",f1,f2);
else
{
printf("\nThe fibonacci series is = %d,%d",f1,f2);
for(i=3;i<=n;i++)
{
fn=f1+f2;
f1=f2;
f2=fn;
printf(",%d",fn);
}
}
getch();
}
7. File open
#include<stdio.h>
#include<conio.h>
int main()
{
int a=10;int i;float sum,avg;sum=0;
FILE *f1;
f1=fopen("input.txt","r");
for(i=0;i<10;i++)
{
fscanf(f1,"%d",&a);/*FILE theke scan korbe*/
printf("%d\t",a);/*main ar output a print korbe*/
sum=sum+a;}
fclose(f1);
avg=sum/10;
printf("avg=%f",avg);
getch();
}
8. for piramid
#include<stdio.h>
void main()
{
int i,j,k,n;scanf("%d",&n);
for(i=1;i<=n;i++)
{for(j=1;j<=(n-i);j++){printf(" ");}
{for(k=1;k<=i;k++)
{
printf("*\a");
}
}
}return 0;}
9.function( have input no output)
#include<stdio.h>
#include<conio.h>
main()
{
int length;
printline(20);
printf("inside main function\n");
printline(10);
scanf("%d",&length);
printline(length);
getch();
}
void printline(int n)
{
int i;

for(i=0;i<=n;i++)
printf("%c",'-');
printf("\n");
}
10.grade else if
#include<stdio.h>
#include<conio.h>
#include<math.h>
main()
{int a,m;char *s;
printf("subject\t\t\t\tgrade/gpa\n");printf("*******************************************************************************\n");
for(a=0;a<=5;a++)
{printf("\nsubject:\n");scanf("%s",s);printf("enter marks for subject:");scanf("%d",&m);
if(80<=m&&m<100)printf("%s\t\t\t\t 4/A+",s);
else if(75<=m&&m<80)printf("%s\t\t\t 3.75/A",s);
else if(70<=m&&m<75)printf("%s\t\t\t\t 3.50/A-",s );
else if(65<=m&&m<70)printf("%s\t\t\t\t 3.25/B+",s);
else if(60<=m&&m<65)printf("%s\t\t\t\t 3/B",s);
else if(55<=m&&m<60)printf("%s\t\t\t\t 2.75/B-",s);
else if(50<=m&&m<55)printf("%s\t\t\t\t 2.50/C+",s);
else if(45<=m&&m<50)printf("%s\t\t\t\t 2.25/C",s);
else if(40<=m&&m<45)printf("%s\t\t\t\t 2.20/D",s);
else if(0<=m&&m<40)printf("%s\t\t\t\t 0.00/F",s);
else printf("invalid, inter marks from 0 to 100");}
return 0;
}
11.grade switch
#include<stdio.h>
#include<conio.h>
#include<math.h>
main()
{int a,m,i;char *s;
printf("subject\t\t\t\tgrade/gpa\n");printf("*******************************************************************************\n");
for(i=1;;i++){
printf("\nsubject:\n");scanf("%s",s);printf("enter marks for subject:");scanf("%d",&m);
switch(m/5)
{ /*if(80<=m&&m<100)*/case 20:printf("%s\t\t\t\t 4/A+",s);break;
case 19:printf("%s\t\t\t\t 4/A+",s);break;
case 18:printf("%s\t\t\t\t 4/A+",s);break;
case 17:printf("%s\t\t\t\t 4/A+",s);break;
case 16:printf("%s\t\t\t\t 4/A+",s);break;
case 6:printf("%s\t\t\t\t 0.00/F",s);break;
case 5:printf("%s\t\t\t\t 0.00/F",s);break;
case 4:printf("%s\t\t\t\t 0.00/F",s);break;
case 3:printf("%s\t\t\t\t 0.00/F",s);break;
case 2:printf("%s\t\t\t\t 0.00/F",s);break;
case 1:printf("%s\t\t\t\t 0.00/F",s);break;
case 0:printf("%s\t\t\t\t 0.00/F",s);break;
/*else */default: printf("invalid, inter marks from 0 to 100");}}
return 0;
}


প্রোগ্রামিং এরগল্প: (সি প্রোগ্রামিং : কোডিং সমগ্র part-1)

“C programming” কথাটার সাথে আমরা মোটামুটি সবাই পরিচিত। কম্পিউটারের পুরনো ফোল্ডার ঘাঁটতে গিয়ে কিছু coding পেয়ে গেলাম। আগেই বলে রাখি, কোডিং গুলো খুবই বাচ্চা লেভেলের (beginner level)। অধিকাংশই আমার KUET এর ফার্স্ট ইয়ার এ practice করা। By the way, note আকারে কোডিং গুলো FB তে দিয়ে দিলাম। কারও কাজে দিলেও দিতে পারে। 
 
বিঃ দ্রঃ আশাকরি Engineering 1st year স্টুডেন্টদের(beginner level) জন্যে একটু হলেও helpful হবে। আর যারা class 11-12 এর স্টুডেন্ট, তারা ICT র একটু advanced level এর প্রোগ্রামিং শিখতে চাইলে তাদেরও কাজে দেবে। :) । CodeBlocks এ কোডগুলো run করলে আউটপুট দেখা যাবে। But, input & output মিলিয়ে codeগুলো বোঝা একটু জরুরী। 
 
কোডগুলো “CodeBlocks” এ করা। অন্য কম্পাইলার (যেমনঃ Boreland C++, Devc++, Turbo C) এ একটু ঝামেলা করতে পারে। given কোডের main()এর পূর্বে void অ্যাড করলে আর ঝামেলা হবে না আশা করি। Codeblocks এ void টা by default. Happy Coding :) 
 
1. Prime or Not Prime number?? (মৌলিক নাকি অ-মৌলিক??? )
(example : input: 26 output: Not prime;
input: 5; output: prime )
#include<stdio.h>
#include<conio.h>
main()
{
int i,n,t;
printf("the number=");
scanf("%d",&n);
for(i=2;i<n;i++)
{
if(n%i==0)
{printf("Not prime");
goto t;
}
}
printf("prime");
t:
getch();
}

2. Mirror Number(example: ইনপুট 1234, আউটপুট 4321 )
#include<stdio.h>
#include<conio.h>
main()
{
int i,n,a;
printf("Enter number=");
scanf("%d",&n);
for(;n>0;)
{
a=n%10;
n=n/10;
printf("%d",a);
}
getch();
}
3. Is It Leap Year?? (ex: input: 2016; output: Leap year; input: 2003; output: Not leap year )
#include<stdio.h>
#include<conio.h>
main()
{
int year;
printf("Enter any year:");
scanf("%d",&year);
if(year%4!=0)
printf("Not leap year");
else if(year%100!=0)
printf("Leap year");
else if(year%400!=0)
printf("Not leap year");
else
printf("Leap year");
getch();
}
4. Sort out Even numbers( জোড় সংখ্যা খুঁজে বের কর , example: IF input: 1,2,3,4,5; output: 2,4)
#include<stdio.h>
#include<conio.h>
main()
{
int i,a[100],n,c;
printf("number=");
scanf("%d",&n);
for(i=0;i<n;i++)
{
printf("a[%d]=",i);
scanf("%d",&a[i]);
}
printf("The even number=");
for(int j=0;j<n;j++)
{
if(a[j]%2==0)
printf("%d;",a[j]);
}
getch();
}
5. Product (নামতা বের করা) (ex: input 10 10; output: 1 হতে 10 এর ঘরের নামতা )
#include<stdio.h>
#include<conio.h>
main()
{
int p[100][100],a,b,i,j,m,n;
scanf("%d",&m);
scanf("%d",&n);
for(i=0;i<m;i++)
{
a=i+1;
for(j=0;j<n;j++)
{b=j+1;
p[i][j]=a*b;
printf("%4d",p[i][j]);
}
printf("\n");
}
getch();
}

6. Calculate Factorial ( ex: input:4; output: 24)
#include<stdio.h>
#include<conio.h>
main()
{
int n,i,sum;
printf("How many number=");
scanf("%d",&n);
sum=1;
for(i=1;i<=n;i++)
{
sum=sum*i;
}
printf("%d",sum);
return 0;
}
7. Fibonacci number (ex: input:5; output: 1 1 2 3 5)
#include<stdio.h>
#include<conio.h>
main(){
int a,b,i,q=1,p=0;
printf("Enter any number=");
scanf("%d",&b);
for(i=1;i<=b;i++)
{
a=p+q;
q=p;
p=a;
printf("%4d",a);
}
getch();
}
8. Sumation of squares any ten real number (দশটি সংখ্যার বর্গের যোগফল নির্ণয় )
(ex: input: 1 2 3 4 5 6 7 8 9 10 ; output: 385)
#include<stdio.h>
#include<conio.h>
#include<math.h>
main()
{int i;float x[10],sum=0;
printf("enter 10 real number:");
for(i=0;i<10;i++) {scanf("%f",&x[i]); sum=sum+ x[i]*x[i];}
printf("%f",sum);
getch();
}
9. Matrix multiplication of any order - N*N( আমি শিওর এইটা বুঝতে একটু প্যাঁরা আছে !!! )
#include<stdio.h>
#include<conio.h>
main()
{
int a[10][10],b[10][10],d[10][10],i,j,k,r1,r2,c1,c2,sum,p;
printf("input rows of mat a:r1: ");
scanf("%d",&r1);
printf("input colums of mat a:c1: ");
scanf("%d",&c1);
printf("enter matrix a:row by row\n");
for(i=0;i<r1;i++)
{
for(j=0;j<c1;j++)
{scanf("%d",&a[i][j]);}

}
printf("matrix a:\n");
for(i=0;i<r1;i++)
{
for(j=0;j<c1;j++)
{printf("%d \t",a[i][j]);}
printf("\n");
}
printf("input rows of mat b:r2:(c1==r2): ");
scanf("%d",&r2);
printf("input colums of mat b:c2: ");
scanf("%d",&c2);

printf("enter matrix b:\n");
for(i=0;i<r2;i++)
{
for(j=0;j<c2;j++)
{scanf("%d",&b[i][j]);}

}
printf("matrix b:\n");
for(i=0;i<r2;i++)
{
for(j=0;j<c2;j++)
{printf("%d \t",b[i][j]);}
printf("\n");
}

printf("multiplication of matrix a and b://r1*c2//\n");

for(i=0;i<r1;i++)
{
for(j=0;j<c2;j++)
{
sum=0;
for(k=0;k<c1;k++)

sum=sum+a[i][k]*b[k][j];
d[i][j]=sum;
printf("%d \t",d[i][j]);
}

printf("\n");

}
getch();
}
10. Bubble sorting:Descending order( বড় থেকে ছোট সাজাও )
(Ex : input: 1 3 5 9 4; output: 9 5 4 3 1)
#include<stdio.h>
#include<conio.h>
main()
{
int i,a[100],n,c,j,k,x;
printf("number=");
scanf("%d",&n);
for(i=0;i<n;i++)
{
printf("a[%d]=",i);
scanf("%d",&a[i]);
}
for(i=0;i<n;i++)
for(j=0;j<n-1;j++)
if(a[j]<=a[j+1])
{
x=a[j];
a[j]=a[j+1];
a[j+1]=x;
}
for(i=0;i<n;i++)
printf("%d;",a[i]);
getch();
}